আন্তর্জাতিক মুদ্রা বিনিময় ডলারে না হয়ে স্বর্ণ নির্ভর হওয়া উচিত: এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক
ইস্তাম্বুল: অর্থ বিনিময় হারের উপর চাপ কমাতে আন্তর্জাতিক ঋণ ডলারে না হয়ে স্বর্ণ নির্ভর হওয়া উচিত বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

সোমবার ইস্তাম্বুলে বিশ্ব উদ্দ্যোক্তা পরিষদের এক সম্মেলনে এরদোগান বলেন, ‘আমি জি২০ সম্মেলনে প্রশ্ন করেছিলাম কেন আমরা অন্য মুদ্রা ব্যবহার না করে ডলার ব্যবহার করছি, আমরা স্বর্ণ ব্যাবহার করতে পারি’।

তিনি আরো বলেন, ‘ডলারের কারণে মুদ্রা বিনিময় হার সবসময় চাপে থাকে কিন্তু স্বর্ণের ক্ষেত্রে কখনোই তা হবে না’। খবর দৈনিক হুরিয়াত।

তুরস্কের মুদ্রা লিরার মান ডলারের বিপরীতে রেকর্ড পরিমাণ কমে বর্তমানে ৪.১৯২০ এ দাঁড়ানোর পর তিনি এ মন্তব্য করেন।

একই সময়ে তিনি আন্তর্জাতিক মুদ্রা তহবিল তুরস্কের রাজনীতিতে হস্তক্ষেপ করছে বলেও অভিযোগ করেন তিনি।

এরদোগান আরো বলেন ‘দরিদ্র দেশগুলোকে শোষণের হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলকে, মনে রাখা উচিত তুরস্ক আন্তর্জাতিক মুদ্রা তহবিলের কাছে আর ঋণী নয়’।

আরো পড়ুন . . .

রাশিয়া ইরান ও চীনের সঙ্গে সম্পর্ক পাশ্চাত্যের সঙ্গে সম্পর্কের বিকল্প নয়
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেছেন, তিনি আমেরিকা তথা পাশ্চাত্যের সঙ্গে ঐক্য, রাশিয়ার সঙ্গে মিত্রতা ও ইরানের সঙ্গে সহযোগিতা হাতছাড়া করতে চান না।

বৃহস্পতিবার আঙ্কারায় এক জনসমাবেশে তিনি এ কথা বলেছেন।

এরদোগান বলেন, আমেরিকার সঙ্গে ঐক্য বজায় রাখার পাশাপাশি তিনি অর্থনৈতিক ও নিরাপত্তা ক্ষেত্রে রাশিয়ার সঙ্গে কৌশলগত সম্পর্ক এবং মধ্যপ্রাচ্যের সমস্যা সমাধানে ইরানের সঙ্গে সহযোগিতা অব্যাহত রাখবেন।

এরদোগান আরো বলেন, সিরিয়ার পূর্ব-গৌতার দুমায় রাসায়নিক হামলার বিষয়ে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলবেন, যেমনিভাবে গতরাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন।

তিনি বলেন, রাশিয়া, ইরান ও চীনের সঙ্গে সম্পর্ক পাশ্চাত্যের সঙ্গে সম্পর্কের বিকল্প নয় বরং তা ওই সম্পর্কের পরিপূরক।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, কোনো কোনো দেশ সিরিয়াকে শক্তি পরীক্ষার ক্ষেত্রে পরিণত করেছে যা সুখকর নয়। যতদিন পর্যন্ত সিরিয়া সবার জন্য নিরাপদ না হবে ততদিন পর্যন্ত দেশটিতে তুর্কি সামরিক উপস্থিতি বজায় থাকবে বলে তিনি ঘোষণা করেছেন।

Print Friendly, PDF & Email
Please follow and like us:
0